মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

আচরণবিধি লঙ্ঘন, প্রার্থীর বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা : ইসি

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ১:২৭ pm

আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় কয়েকজন প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া রিটার্নিং কর্মকর্তাদেরও ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আচরণবিধি লঙ্ঘন রোধে আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাজিস্ট্রেটদের সতর্ক থাকতে বলা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ। ২৬টির মতো রাজনৈতিক দল আগামী নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছে। বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা।

বুধবার ২৯ নভেম্বর পর্যন্ত ঢাকায় ২৬৫টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিভিন্ন দলের প্রার্থীরা। এরমধ্যে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ সারা দেশে বিভিন্ন দলের কয়েকশ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের কোনো কোনো প্রার্থী নিজে এবং কারও পক্ষে স্থানীয় নেতাকর্মীরা মনোনয়নপত্র জমা দেন।

আগামী ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষদিনেই বেশির ভাগ সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে আগ্রহী বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)। নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় বাড়াতে ইসিতে দু-একটি দল ও প্রার্থী আবেদন করেছেন। যদিও বুধবার পর্যন্ত পুনঃতফশিলের বিষয়ে ইসি কোনো সিদ্ধান্ত নেয়নি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। আর ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD