শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

আতঙ্কের আরেক নাম রাসেল’স ভাইপার এবার লোকালয়ে

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: বুধবার, ১৯ জুন, ২০২৪ ৬:৪০ pm

মানিকগঞ্জ প্রতিনিধি: খুজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে বর্তমানে যে সকল সাপ দেখা যায় সেগুলোর মধ্যে রাসেল ভাইপার সবচেয়ে বেশী বিষাক্ত। মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় নতুন আতঙ্কের নাম কিলিংমেশিন খ্যাত ভয়ংকর বিষধর এই রাসেল ভাইপার। কিছুদিন আগে এই সাপের বিচরণ চরাঞ্চলে থাকলেও এখন তা লোকালয়ে প্রবেশ করছে বলে জানা যায়। যার ফলে আতঙ্ক বিরাজ করছে এলাকাজুড়ে।

আজ বুধবার (১৯ জুন) দুপুরে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের পদ্মা পাড়ে হাটার সময় স্থানীয় লোকজনের চোখে পড়ে দুটি সাপের। একটি জিও ব্যাগের ওপর দিয়ে এলাকায় প্রবেশ করছে। অপর সাপটি নদীর পানিতে ভাসছে। এ নিয়ে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদিও আতঙ্কিত হয়ে উপরের সাপটিকে তৎক্ষণাৎ পিটিয়ে মেরে ফেলেন লোকজন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের সাথে ভেসে চলে যায়।

স্থানীয় বাসিন্দা সাগর সাহা জানান, বিভিন্ন সময় ফেসবুকে রাসেল ভাইপার সাপ দেখেছি। এবার বাস্তবে এ সাপের দেখা মিলল। দুপুরে নদীর পাড়ে হাটতে গিয়ে দেখি দুটি রাসেল’স ভাইপার সাপ। একটি নদী থেকে এলাকায় প্রবেশ করছে অপরটি নদীর পাড়ে ভেসে রয়েছে। সাপটিকে তৎক্ষণাৎ পিটিয়ে মেরে ফেলেন লোকজন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের সাথে ভেসে চলে যায়।

হরিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেহেরুবা পান্না বলেন, রাসেলস ভাইপার সাপের উৎপাত বেড়েছে বলে শুনেছি। মাঝেমধ্যে আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সেও সাপ দেখা যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে চাহিদা অনুযায়ী সাপে কাটা রোগীদের অ্যান্টিভেনম ইনজেকশন সীমিত। তবে জেলা মিটিংয়ে চাহিদার কথা উপস্থাপন করা হয়েছে। আশা করছি খুব তাড়াতাড়ি আমাদের চাহিদা অনুযায়ী অ্যান্টিভেনম ইনজেকশন পাব।

তিনি আরও বলেন, যদি কাউকে সাপে কামড়ায় তাহলে দেরি না করে ১০০ মিনিটের মধ্যে সরাসরি হাসপাতালে নিতে হবে। সেক্ষেত্রে অ্যান্টিভেনম ইনজেকশনের কার্যকরী উপকার পাওয়া যাবে।

উল্লেখ্য, গত তিন মাসে বিষধর এ সাপের কামড়ে অন্তত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়াও সম্প্রতি বিষধর সাপের কামড়ে উপজেলার গালা ইউনিয়নের কালই (মনিঋষি পাড়া) গ্রামে দেড় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD