সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

‘গুজব প্রতিরোধে প্রয়োজনে ফেসবুক-ইউটিউব সাময়িক বন্ধ করা হবে’

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: রবিবার, ৩১ মার্চ, ২০২৪ ৫:৪৯ pm

গুজব প্রতিরোধে প্রয়োজনে সামাজিক যোগাযোগমাধ্যম (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, গুজব প্রতিরোধ ও সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে ওদের (সামাজিক যোগাযোগ মাধ্যম) হেড অফিস এখানে না থাকার কারণে বিভিন্ন বিষয়ে আমাদের সুপারিশ তারা শোনে না। তারা যে শুনছে না সেটা আমরা পাবলিকলি প্রচার করব। প্রয়োজন হলে এগুলো কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থাকে আগে প্রোপার নোটিফাই করব, আমাদের অভিযোগ যথাযথভাবে আমলে না নিয়ে তারা (সামাজিক যোগাযোগ মাধ্যম) এসব ক্রাইম, গুজব অব্যাহত রাখছে এবং তাদের পক্ষ থেকে (প্রতিরোধে) কোনো উদ্যোগ নেই।

মন্ত্রী বলেন, প্রথমে তাদের বারবার বলা হবে, দরকার হলে আমরা পত্রিকায় বিজ্ঞাপন আকারেও বলব। যেন এ কথা বিশ্ববাসীর কাছে মনে না হয়, এখানে কোনো মৌলিক অধিকার ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, তারা আমাদের অভিযোগগুলো তদন্ত করে ব্যবস্থা নিচ্ছে না। তাদের এই উদাসীনতা পাবলিক নোটিশের মাধ্যমে জনগণকে অবহিত করা, যদি কখনো এগুলো বন্ধ হয় দায়টা যেন সরকারের ওপর না আসে, তাদের ওপরেই যেন বর্তায়।

মোজাম্মেল হক বলেন, অগ্নিকাণ্ডের ক্ষেত্রে যারা দায়িত্বে অবহেলা করেছে, যারা অনুমোদন দিয়েছে তাদের বিষয়ে খতিয়ে দেখার জন্য বলা হয়েছে।

তিনি আরও বলেন, ভবন নির্মাণের কোড মানা হচ্ছে না, এজন্য বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ড হচ্ছে। ভবন থেকে কেমিক্যাল সরাচ্ছে না। এসব ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে কমিটি। কেমিক্যাল যেন দ্রুত সরানো হয়, সেজন্য শিল্পমন্ত্রী দ্রুত ব্যবস্থা নেবেন। ভবন নির্মাণের ক্ষেত্রে যেন কোড মেনে চলা হয় সেটাও বলা হয়েছে।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD