মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১০:১২ অপরাহ্ন

নির্বাচনী প্রচারণা সিলেট থেকে শুরু করবেন প্রধানমন্ত্রী

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ৩:১১ pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্যবারের মতো এবারও সিলেট থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (৬ নভেম্বর) দুপুরে রাজধানীর তেজগাঁওস্থ ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী জনসভা সিলেট থেকে শুরু করবেন। আগের নির্বাচনগুলোতেও তিনি সিলেট থেকে নির্বাচনের সভা করেছিলেন।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

জাতীয় সংসদের মেয়াদ-অবসানের কারণে সংসদ ভেঙে যাওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। চলতি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। ফলে সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে। অর্থাৎ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে ১ নভেম্বর থেকে।

নির্বাচনের সময় ঘনিয়ে এলেও নির্বাচনব্যবস্থা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির বিপরীতমুখী অবস্থানের কারণে দেশে রাজনৈতিক সংকট তীব্র হয়েছে। সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন নির্দলীয় সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে অনড় অবস্থানে থাকা বিএনপি ও সমমনা দলগুলো এখনো আন্দোলন করছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচন প্রশ্নে সংবিধানের বিদ্যমান ব্যবস্থার বাইরে কোনো ছাড় দিতে রাজি নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই নির্বাচন করার ব্যাপারে অনড় দলটি। এমন অবস্থায় সঠিক সময়ে নির্বাচন হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও চলতি মাসের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সরকারবিরোধী দলগুলো দাবি আদায়ে এখনো রাজপথে আন্দোলন করলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। অভ্যন্তরীণ দ্বন্দ্ব-বিবাদ মিটিয়ে নেতাকর্মীরা যেন দলীয় প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে প্রচারণায় অংশ নেন সেজন্য দলটির পক্ষ থেকে নানা নির্দেশনা দেওয়া হচ্ছে।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD