বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ওআইসি’র ১৪ দেশের রাষ্ট্রদূত

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ৮:২৮ pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪টি সদস্য দেশের রাষ্ট্রদূত।

বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক হবে। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেবেন ফিলিস্তিন, সৌদি আরব, আলজেরিয়া, মরক্কো, কাতার, লিবিয়া, তুরস্ক, ইরান, ব্রুনেই, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ওমান, ইন্দোনেশিয়া ও মিশরের রাষ্ট্রদূত।

ওআইসি একটি আন্তর্জাতিক ইসলামী সংস্থা। এর সদস্য দেশ ৫৭টি। জাতিসংঘের পর সবচেয়ে বড় আন্তঃদেশীয় জোট এটি। প্রায় ১৮০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে এ জোট। আল আকসা মসজিদে ইসরায়েলের অগ্নিসংযোগের পরিপ্রেক্ষিতে ১৯৬৯ সালের ২৫ সেপ্টেম্বর ওআইসি গঠন করা হয়।

১৯৬৯ সালের ২১ আগস্ট জেরুজালেমে পবিত্র মসজিদুল আকসায় অগ্নিসংযোগ করে ইসরায়েল। এতে সমগ্র মুসলিম বিশ্বে প্রতিক্রিয়া দেখা দেয়। এ সময় ১৪টি আরব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা মিসরের রাজধানী কায়রোতে বৈঠকে মিলিত হন। ওই বছরের ২২ থেকে ২৫ সেপ্টেম্বর মরক্কোর রাবাতে ২৫টি মুসলিমপ্রধান দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে একটি সম্মেলন হয়। সম্মেলনে সব রাষ্ট্রের প্রতিনিধির সিদ্ধান্তে ২৫ সেপ্টেম্বর ওআইসি গঠন করা হয়।

বর্তমানে মধ্যপ্রাচ্য, উত্তর পশ্চিম আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া এবং ভারতীয় উপমহাদেশের বাংলাদেশ-পাকিস্তানসহ মোট ৫৭টি দেশ ওআইসির সদস্য। এই সংস্থা মূলতঃ মুসলমানদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের প্রতিনিধিত্ব করে থাকে। ১৯৭২ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ওআইসি। এতে পর্যবেক্ষক হিসেবে ওআইসির সঙ্গে যুক্ত আছে পাঁচটি দেশ (রাশিয়া, বসনিয়া, থাইল্যান্ড, সিএআর ও তুর্কি সাইপ্রাস) এবং সাতটি সংগঠন ও সংস্থা। স্থায়ী প্রতিনিধিত্বমূলক সংস্থা হিসেবে জাতিসংঘে ওআইসির একটি স্থায়ী প্রতিনিধিদল আছে।

১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত ওআইসির তৃতীয় শীর্ষ সম্মেলনে সদস্য পদ লাভ করে বাংলাদেশ। ওই সম্মেলনে যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD