শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

বৃক্ষ পরিবেশের অকৃত্রিম বন্ধু : কৃষিবিদ সমীর চন্দ

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: রবিবার, ৩০ জুন, ২০২৪ ৪:৪৪ pm

মানিকগঞ্জের বেউথা নদীপার ও রাস্তার ধারে এক সঙ্গে এক হাজার বৃক্ষরোপণ করা হয়েছে। বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করে কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেছেন, বৃক্ষ পরিবেশের অকৃত্রিম বন্ধু। বৈশ্বিক জলবায়ুর প্রভাবে যে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, সেখান থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে গাছ রোপণ। তাই বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং ঝড়, বৃষ্টি, ঘূর্ণিঝড়ের হাত থেকে নিজেদের বাঁচার জন্য আমাদের ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে হবে।

রোববার (৩০ জুন) সকালে মানিকগঞ্জের বেউথা নদীরপাড় ও রাস্তার পাড়ে এক হাজার বৃক্ষরোপণ করা হয়। বৃক্ষরোপণ শেষে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে (বিজয় মেলার মাঠ) এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাড. গোলাম মহিউদ্দিন।

কৃষক লীগ সভাপতি বলেন, এক গাছ যেমন মানুষকে তার ফল দেয়, বৃদ্ধ বয়সে তার কাঠ মানুষের জন্য মূল্যবান। গাছ মানুষকে পুষ্টি দেয়, খাদ্য দেয়। গাছ মানুষকে জীবন বাঁচানোর জন্য অক্সিজেন দেয়।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা প্রত্যেকে তিন মাসে ৫২টি গাছ রোপণ করুন। এর মাধ্যমে আমরা কৃষক লীগের ৫২ লাখ গাছ রোপণের পরিকল্পনার অঙ্গীকার পূরণ করব।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. গোলাম মহিউদ্দিন বলেন, বিএনপি-জামায়াত জ্বালাও পোড়াও রাজনীতি করে। আমরা গাছ লাগাই, তারা কেটে রাস্তা অবরোধ করে। তাদের গাছের রাজনীতি পরিহার করুক, সেটা আমরা চাই।

জেলা কৃষক লীগের আহ্বায়ক মো. সমাপ্ত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু।

সংগঠনের সদস্য সচিব প্রভাষক বুলবুল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি আকবর আলী, সাংগঠনিক সম্পাদক ড. হাবিবুর রহমান মোল্লা, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, সাংগঠনিক সম্পাদক বাবু সুবেদ কুমার সাহা প্রমুখ।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD