শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

মেট্রোরেলের অবশিষ্ট ৭ স্টেশনের অগ্রগতি যতটুকু

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: রবিবার, ১৮ জুন, ২০২৩ ৩:২৬ pm

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করছে দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেল (এমআরটি লাইন-৬)। প্রথমদিকে দুটি স্টেশন চালু হলেও যাত্রীদের সুবিধার্থে ধীরে ধীরে এ রুটের ৯ স্টেশনই খুলে দেওয়া হয়। আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পুরো অংশ চালুর চিন্তা করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

ডিএমটিসিএল জানিয়েছে, গত ৩১ মে পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত অংশের বাস্তব গড় অগ্রগতি হয়েছে ৯৪.৭৬ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজের অগ্রগতি হয়েছে ৯৪.৩২ শতাংশ। আগামী ডিসেম্বর মাসে এই অংশের উদ্বোধনের পরিকল্পনা করা হচ্ছে।

রোববার (১৮ জুন) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিএমটিসিএল আয়োজিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ এর পরিচালন বিষয়ক এক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত স্টেশনভিত্তিক বাস্তবায়ন অগ্রগতি

বিজয় সরণি মেট্রোরেল স্টেশন

রুফ শিট ও রুফের গ্লাস এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম, প্লাম্বিং কাজের সমন্বিত অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ এবং প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৭০ শতাংশ।

ফার্মগেট মেট্রোরেল স্টেশন

রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রুফেরর গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৮ শতাংশ। এমইপি কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। তন্মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশন

রুফ শিট স্থাপন এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৩ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৭৯ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৫০ শতাংশ।

কত যাত্রী চড়তে পারবেন মেট্রোরেলে?

শাহবাগ মেট্রোরেল স্টেশন

রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজের গতি ১৬ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৬০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশন

রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ১৯ শতাংশ। বর্তমানে মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৬ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৯০ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৯০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৯০ শতাংশ।

বাংলাদেশ সচিবালয় মেট্রোরেল স্টেশন

রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৯৮.৫০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬৫ শতাংশ।

মতিঝিল মেট্রোরেল স্টেশন

রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮০ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৯ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেম কাজের অগ্রগতি

মতিঝিল রিসিভিং সাব-স্টেশন (আরএসএস) ভবনের নির্মাণ কাজ ও যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন সম্পন্ন হয়েছে। মানিকনগর গ্রিড সাবস্টেশন থেকে মতিঝিল রিসিভিং সাবস্টেশন পর্যন্ত ১৩২ কেভি ভূগর্ভস্থ ক্যাবল স্থাপন এবং মতিঝিল রিসিভিং সাবস্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত ৩৩ কেভি ক্যাবল স্থাপন সম্পন্ন হয়েছে।

এ অংশের স্টেশনসমূহে নির্মিতব্য ৩টি ট্রাকশন সাব স্টেশন (টিএসএস) ও ৭টি অক্সিলারি সাব স্টেশনের (এএসএস) বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন, টেস্টিং এবং কমিশনিং সম্পন্ন হয়েছে। বিজয় সরণি মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত স্টেশনগুলোতে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) স্থাপনের কাজ চলমান আছে।

শুরুর দিকে মেট্রোরেল চলবে ৪ ঘণ্টা

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সম্পূর্ণ অংশে (১৬.১৯ ট্র্যাক-কিলোমিটার) রেল লাইন এবং সিজার ক্রসওভার ও টার্ন আউট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। সকল ওসিএস পোর্টাল স্থাপন করে সম্পূর্ণ অংশের (১৯.৮৯ কিলোমিটার) ওসিএস ওয়্যারিং সম্পন্ন হয়েছে। বর্তমানে এই অংশের সিগনালিং ও টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপনের কাজ চলমান আছে।

চলতি বছরের জুলাই মাসের মধ্যে এই কাজসমূহ সম্পন্ন করা যাবে বলে আশা করা যাচ্ছে। এই অংশে স্থাপিতব্য ৫২টি এস্কেলেটর এবং ২৯টি লিফট স্থাপনের কাজ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন আছে।

রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের অগ্রগতি

সংগৃহীতব্য ২৪টি ট্রেন সেটের মধ্যে ২৪টি ট্রেন সেটই ইতোমধ্যে ঢাকার উত্তরাস্থ ডিপোতে পৌঁছেছে। আগামী জুলাই মাসে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রো ট্রেনগুলো নিয়ে পারফরমেন্স টেস্ট শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD