শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

রাশিয়ায় ফিরে গেছেন ওয়াগনার প্রধান

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ৪:১৬ pm

ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন রাশিয়ায় ফিরে গেছেন। বৃহস্পতিবার (৬ জুলাই) এ তথ্য জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো।

গত ২৩ জুন রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন প্রিগোজিন। সেই ঘোষণা অনুযায়ী, নিজের সেনাদের রাজধানী মস্কোর দিকে পাঠান তিনি। তবে ওই দিন রাতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থামিয়ে দেন এই ওয়ার লর্ড।

ওই সময় রাশিয়ার সরকার ও প্রিগোজিনের মধ্যে কয়েকটি বিষয়ে চুক্তি হয়। এই চুক্তির অন্যতম শর্ত ছিল— তাকে রাশিয়া ছেড়ে বেলারুশে চলে যেতে হবে। চুক্তি অনুযায়ী, দেশটিতে গিয়েছিলেনও তিনি। তবে প্রিগোজিন ঠিক কোথায় ছিলেন সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

বর্তমানে ওয়াগনার প্রধান রাশিয়ায় আছে এমনটি জানিয়ে বেলারুশের প্রেসিডেন্ট বলেছেন, ‘চুক্তি অনুযায়ী প্রিগোজিন ২৭ জুন এসেছিলেন। এখন তিনি সেন্ট পিটার্সবার্গে (রাশিয়ার শহর) আছেন, তিনি বেলারুশে নেই।’

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ওই সময় রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে এ হামলায় যোগ দেয় ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপও। এই বাহিনীর সেনারা দীর্ঘ ৮ মাস লড়াই করে জুনের প্রথম দিকে ইউক্রেনের বাখমুত শহর দখল করে। তবে এই বাখমুতের যুুদ্ধের সময় প্রিগোজিন অভিযোগ করেন, তার সেনাদের পর্যাপ্ত অস্ত্র দিচ্ছেন না রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও অন্যান্য সামরিক কর্মকর্তারা।

এরপর গত ২২ জুন তিনি অভিযোগ করেন তার সেনাদের ওপর রকেট হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা। ওই হামলার প্রতিশোধ নিতে প্রতিরক্ষামন্ত্রীসহ অন্যান্য সামরিক কর্মকর্তাদের ক্ষমতাচ্যুত করার চেষ্টা চালিয়েছিলেন তিনি।

সূত্র: বিবিসি, আল জাজিরা

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD