বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

সংসদ ভোট পর্যবেক্ষণে ৩৪ দেশকে আমন্ত্রণ জানাল ইসি

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ২:২৭ pm

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট পর্যবেক্ষণ করার জন্য ৩৪ দেশকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর পাশাপাশি চার সংস্থাকেও আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি। এদের অনেকের ব্যয় বহন করবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

ইসি জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৪ দেশ ও চার সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে।

দেশগুলো হলো- ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর।

ইসি জানায়, ইসি যাদের আমন্ত্রণ জানিয়েছে, তাদের ভ্রমণ ব্যয়ও বহন করবে সংস্থাটি। কেননা, বাংলাদেশ নির্বাচন কমিশনকে যখন তারা আমন্ত্রণ জানায়, ব্যয় আমন্ত্রণকারী দেশ-সংস্থাই বহন করে।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD