সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

পরীক্ষা পেছানোর যৌক্তিকতা নেই : শিক্ষামন্ত্রী

জনশক্তি ডেক্স:
  • আপডেট সময়: মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩ ৫:৩৫ pm

আগামী ১৭ আগস্ট থেকেই শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষা পেছানোসহ চার দাবিতে আন্দোলন করছেন রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সোমবার ও মঙ্গলবার তারা শাহবাগে রাস্তা অবরোধ করেন।

শিক্ষার্থীদের এসব দাবির বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, ছোটবেলায় আমরাও পরীক্ষা পেছানোর দাবি জানাতাম, যাতে আরেকটু ভালো প্রস্তুতি নিতে পারি। কিন্তু আসলে এটা অযৌক্তিক। এবার শিক্ষার্থীরা যেসব দাবিতে আন্দোলন করছে তার মধ্যে একটি হলো আইসিটি বিষয়ে পরীক্ষা বাতিল করা। তাদের জন্য এ বিষয়ে পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে হবে। ব্যবহারিকে থাকবে ২৫ নম্বর আর লিখিত অংশে থাকবে ৫০ নম্বর। লিখিত অংশে ৩০ নম্বর রচনামূলক ও এমসিকিউ অংশে ২০ নম্বর থাকবে। একটি বিষয় তো সমাধান হয়েই গেল। বাকি ডেঙ্গুর সময়ে পরীক্ষা না নেওয়ার দাবি। ডেঙ্গু নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো প্রতিপালন করলে আশা করি কোনো শিক্ষার্থীর সমস্যা হবে না। অন্য দাবিগুলো মানার মতো নয়। আমরা আশা করব, তারা আন্দোলন ছেড়ে পড়ার টেবিলে বসবে এবং ভালোভাবে পরীক্ষা দেবে।

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা’ শেষে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৪৩ দিন কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শেয়ার করুন:

আরো সংবাদ
© All rights reserved © janashokti

Developer Design Host BD